বুধবার, ২২ মে ২০২৪, ০৫:৪৫ পূর্বাহ্ন
শিরোনামঃ
কবিতা” গাঁয়ের মেয়ে”কবি এফ আর কামাল রূপগঞ্জে বিপুল ভোটে বিজয়ী হাবিবুর রহমান হাবিব সুষ্ঠু ও শান্তিপূর্ন পরিবেশে  ফরিদপুরের দুটি উপজেলার ভোট গ্রহন লামায় ২য় বারের মতো চেয়ারম্যান নির্বাচিত হলেন মোস্তফা জামাল ডিপজলের সম্মানহানি করার কোনো অধিকার নেই নিপুণের: ঝন্টু জেলা সফল অভিযানে ১০বোতল ফেন্সিডিল উদ্ধার,গ্রেফতার ০১ কানাডায় তেল ও গ্যাস কোম্পানির বিশেষ উপদেষ্টা হলেন ফরিদগঞ্জের কৃতি সন্তান শেখ সাজ্জাদ রশিদ সুমন ফরিদগঞ্জে আনারস প্রতীকে চেয়ারম্যান প্রার্থী আমির আজম রেজার গণসংযোগ অব্যাহত নিজের কাজ নিয়ে সন্তুষ্ট সাবিলা নূর নান্দাইলে জাতীয় পুষ্টি সপ্তাহের সমাপ্তি ও পুরস্কার বিতরণ
নোটিশঃ
২৪ ঘন্টায় লাইভ খবর পেতে চোখ রাখুন প্রতিদিনের বাংলাদেশ ওয়েবসাইটে

ইউক্রেনকে দূরপাল্লার অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

Reporter Name / ৬৭ Time View
Update : বুধবার, ১ ফেব্রুয়ারী, ২০২৩, ৭:৪১ পূর্বাহ্ন

অনলাইন  ডেস্ক:

যুক্তরাষ্ট্র আসছে দিনগুলোতে ইউক্রেনকে নানা অত্যাধুনিক অস্ত্রসহ ২০০ কোটি ডলারের বেশি সামরিক সহায়তা দেওয়ার ঘোষণা দিতে যাচ্ছে। এ তথ্য জানিয়েছেন বিষয়টি সম্বন্ধে অবগত দুই মার্কিন কর্মকর্তা। ওয়াশিংটনের নতুন এ সহায়তায় প্রথমবারের মতো দূরপাল্লার রকেট থাকছে, থাকছে প্যাট্রিয়ট বিমান প্রতিরক্ষা ব্যবস্থাপনার সরঞ্জাম, সুনির্দিষ্ট লক্ষ্যে আঘাত হানতে সক্ষম এমন গোলা এবং ট্যাংকবিধ্বংসী অস্ত্র জ্যাভেলিনও, মঙ্গলবার (৩১ জানুয়ারি) বার্তা সংস্থা রয়টার্সকে তারা এমনটাই বলেছেন।

এই প্যাকেজের বড় একটি অংশ, প্রায় ১৭২ কোটি ৫০ লাখই আসছে ইউক্রেন সিকিউরিটি অ্যাসিস্ট্যান্স ইনিসিয়েটিভ (ইউএসএআই) থেকে, এই তহবিলের মাধ্যমে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন মার্কিন সামরিক বাহিনীর মজুদে হাত না দিয়ে বিভিন্ন কোম্পানি থেকে অস্ত্র কিনতে পারছেন, বলেছেন এক কর্মকর্তা।

ইউএসএআই তহবিলের অর্থ দিয়ে ওয়াশিংটন মূলত বোয়িং ও সুইডিশ কোম্পানি এসএএবি’র যৌথভাবে বানানো নতুন অস্ত্র গ্রাউন্ড লঞ্চড স্মল ডায়ামিটার বম্ব (জিএলএসডিবি) কিনতে যাচ্ছে; এই বোমাগুলোর পাল্লা দেড়শ কিলোমিটার। ইউক্রেন যুক্তরাষ্ট্রের কাছে ২৯৭ কিলোমিটার পাড়ি দিতে সক্ষম এমন এটিএসিএমএস ক্ষেপণাস্ত্র চাইলেও তাদের সেই আবেদন গৃহীত হয়নি।

দূরপাল্লার এই জিএলএসডিবি মূলত জিবিইউ-৩৯ স্মল ডায়ামিটার বম্ব (এসডিবি) ও এম২৬ রকেট মোটরের মিলিত রূপ। জিপিএস-নির্দেশিত হওয়ায় এটি কিছু মাত্রার ইলেকট্রনিক জ্যামিংকে পরাজিত করতে পারবে, ব্যবহার করা যাবে যেকোনো আবহাওয়ায়, যেকোনো সাঁজোয়া যানের বিরুদ্ধে, বলছে এসএএবি’র ওয়েবসাইট।

দূরপাল্লার হওয়ায় এটি ইউক্রেনকে তার এখনকার সক্ষমতার তুলনায় বেশি দূরের লক্ষ্যে আঘাত হানতে সাহায্য করবে; রাশিয়ার বিরুদ্ধে পাল্টা আক্রমণে এটি কিয়েভবাহিনীর অন্যতম প্রধান অস্ত্র হতে পারবে, মত পশ্চিমা সমর বিশ্লেষকদের।

এই ইউএসএআই তহবিলের অর্থ দিয়ে বিমান প্রতিরক্ষা ব্যবস্থাপনার সরঞ্জাম, ড্রোনবিধ্বংসী ব্যবস্থাপনা, কামানের গোলা প্রতিরোধী ব্যবস্থাপনা ও আকাশে নজরদারিতে সক্ষম রাডার, কমিউনিকেশন সরঞ্জাম, পুমা ড্রোন এবং প্যাট্রিয়ন ও ব্র্যাডলির মতো বড় বড় যুদ্ধাস্ত্রের যন্ত্রাংশও কেনা হতে পারে, বলেছেন আরেক কর্মকর্তা। এবারের সহযোগিতায় তিনটি ফিল্ড হাসপাতালের জন্য আরেক মিত্রের দেওয়া বিপুল পরিমাণ চিকিৎসা সরঞ্জামও থাকছে, বলেছেন তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Developer Ruhul Amin