বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ১০:০৯ অপরাহ্ন
নোটিশঃ
২৪ ঘন্টায় লাইভ খবর পেতে চোখ রাখুন প্রতিদিনের বাংলাদেশ ওয়েবসাইটে

বাংলাদেশের ঋণ প্রস্তাব ৩০ জানুয়ারি অনুমোদন

Reporter Name / ৯৯ Time View
Update : সোমবার, ১৬ জানুয়ারী, ২০২৩, ১১:১১ পূর্বাহ্ন

অনলাইন  ডেস্ক:

আগামী ৩০ জানুয়ারি হতে যাওয়া আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) নির্বাহী বোর্ড সভায় বাংলাদেশের জন্য ৪ দশমিক ৫ বিলিয়ন ডলারের ঋণ প্রস্তাব অনুমোদন করা হবে। সোমবার (১৬ জানুয়ারি) এক বিজ্ঞপ্তিতে আইএমএফের উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) অ্যান্তইনেত মনসিও এ আশা প্রকাশ করেছেন।

বিবৃতিতে বলা হয়, স্বদেশি সংস্কার এজেন্ডাকে সমর্থনের জন্য বাংলাদেশ ও আইএমএফ সম্প্রতি একটি স্টাফ লেভেল চুক্তিতে পৌঁছেছে। বর্ধিত ক্রেডিট সুবিধা, বর্ধিত তহবিল সুবিধা ও আইএমএফের নতুন স্থিতিস্থাপকতা এবং টেকসই সুবিধার (আরএসএফ) অধীনে এ চুক্তি হয়। সাম্প্রতিক বছরগুলোয় বাংলাদেশি কর্তৃপক্ষের অর্থনৈতিক নীতিগুলো মুদ্রাস্ফীতি স্থিতিশীল রাখতে সাহায্য করছে।

ওই বিবৃতিতে অ্যান্তইনেত মনসিও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল এবং বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদারের সঙ্গে দেখা করার সুযোগ পেয়ে আমি খুবই আনন্দিত। গত দশকে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও সামাজিক উন্নয়নের জন্য তাদের অভিনন্দন জানাই। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশও শুরুতে মহামারি, তারপর ইউক্রেন যুদ্ধের প্রভাব মোকাবিলা করছে। বাংলাদেশের অর্থনীতিতে এ ধাক্কার প্রভাব নিয়ে আমরা আলোচনা করছি। এ ক্ষেত্রে বাংলাদেশের নেওয়া পদক্ষেপকে স্বাগত জানাই।

প্রসঙ্গত, গত ১৪ জানুয়ারি চূড়ান্ত আলোচনার জন্য পাঁচ দিনের সফরে ঢাকায় এসেছেন আইএমএফের উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) অ্যান্তইনেত মনসিও সায়েহ। তিনি প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও সরকারের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Developer Ruhul Amin