রবিবার, ১৪ জুলাই ২০২৪, ১২:৪৪ অপরাহ্ন
নোটিশঃ
২৪ ঘন্টায় লাইভ খবর পেতে চোখ রাখুন প্রতিদিনের বাংলাদেশ ওয়েবসাইটে

সুইডেনের ঘটনায় মুসলিম বিশ্বে নিন্দার ঝড়

Reporter Name / ৮০ Time View
Update : সোমবার, ২৩ জানুয়ারী, ২০২৩, ১১:৩৩ পূর্বাহ্ন

অনলাইন  ডেস্ক:

সুইডেনের রাজধানী স্টকহোমে পবিত্র কোরআন শরীফ পোড়ানোর ঘটনায় মুসলিম বিশ্বে নিন্দার ঝড় উঠেছে। ইতোমধ্যে জর্দান, কুয়েত, মিশর, সংযুক্ত আরব আমিরাত, কাতার ও পাকিস্তান কঠোর প্রতিবাদ জানিয়েছে। রবিবার তুরস্ক ভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম টিআরটি ওয়ার্ল্ডের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এর আগে শনিবার (২১ জানুয়ারি) সুইডেনের উগ্র ডানপন্থি রাজনৈতিক দল হার্ড লাইনের বিতর্কিত এক নেতা রাসমুস পালুদান পুলিশি নিরাপত্তার মধ্যে থেকেই পবিত্র কোরআনের একটি কপিতে আগুন ধরিয়ে দেয়। এসময় প্রায় এক ঘণ্টা ইসলাম ধর্ম ও সুইডেনের অভিবাসন ব্যবস্থা নিয়ে আক্রমনাত্মক বক্তব্য দেয় সে। তখন প্রায় ১০০ জন সমর্থক তার পাশে ছিল। এ ঘটনায় নিন্দা জানিয়েছে মুসলিম বিশ্বে অনেক দেশ;

জর্দানের প্রতিবাদ: এ ঘটনাকে ঘৃণার সঙ্গে প্রত্যাখ্যান করে দেশটি বলেছে, পবিত্র কুরআন পোড়ানোর এই ঘটনা বিদ্বেষমূলক। এ ধরনের কর্মকাণ্ড বন্ধ করে শান্তি ও সম্প্রীতির সংস্কৃতি ছড়িয়ে দিতে হবে।

কুয়েত: দেশটির পররাষ্ট্রমন্ত্রী শেখ সালেম আবদুল্লাহ আল জুবায়ের আল সাবাহ এক বিবৃতি দিয়ে বলেন, কোরআন পোড়ানোর এই ঘটনা সমগ্র বিশ্বের মুসলমানদের মনে আঘাত দিয়েছে। এ ঘটনায় জড়িত ব্যক্তিকে জবাবদিহিতার আওতায় আনতে হবে।

মিশর: কঠোর ভাষায় নিন্দা জানিয়ে কুয়েত বলেছে, এই ঘটনা মুসলিম বিশ্বের কোটি মুসলমানের অনুভূতিতে আঘাত দিলো। এই ধরনের বিদ্বেষী কর্মকাণ্ডের হুঁশিয়ারি উচ্চারণ করে মিশর জানায়, এমন ন্যাক্কারজনক কাজ বাদ দিয়ে সহনশীলতা ও শান্তিপূর্ণ সহাবস্থানের মূল্যবোধকে উচ্চে তুলে ধরতে হবে।

সংযুক্ত আরব আমিরাত ও কাতার: পবিত্র কোরআন পোড়ানোর অনুমতি দেওয়ায় সংযুক্ত আরব আমিরাত ও কাতার সুইডিশ কর্তৃপক্ষের নিন্দা করেছে। বিদ্বেষ ও সহিংসতা প্রত্যাখ্যানের দায়িত্ব পালন করতে দেশটি আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে।

পাকিস্তান: দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, উসকানিমূলক এই পদক্ষেপ বিশ্বের দেড়শ কোটি মুসলমানের ধর্মীয় অনুভূতিতে আঘাত দিলো।  তুরস্ক: দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, তারা শক্ত ভাষায় এই জঘন্য কাজের নিন্দা জানিয়েছে।

বাংলাদেশের প্রতিবাদ: সুইডেনের রাজধানী স্টোকহোমে তুরস্কের দূতাবাসের সামনে এক কট্টর ডানপন্থী ব্যক্তির পবিত্র কোরআন পোড়ানোর ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ। রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ‘বাংলাদেশ ‘মত প্রকাশের স্বাধীনতার’ নামে বিশ্বব্যাপী মুসলিমদের ধর্মীয় মূল্যবোধের অপমানের এই ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করছে।’

ইসলামকে শান্তি ও সহিষ্ণুতার ধর্ম উল্লেখ করে- মন্ত্রণালয় জানায়, বাংলাদেশ বিশ্বাস করে, যে কোনো অবস্থাতেই ধর্মের স্বাধীনতাকে অবশ্যই শ্রদ্ধা করা উচিৎ। বাংলাদেশ ঐক্য ও শান্তিপূর্ণ সহাবস্থানের লক্ষ্যে সব ধরনের উসকানি বন্ধের জন্য সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানাচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Developer Ruhul Amin