সোমবার, ২৭ মে ২০২৪, ১২:০৬ অপরাহ্ন
নোটিশঃ
২৪ ঘন্টায় লাইভ খবর পেতে চোখ রাখুন প্রতিদিনের বাংলাদেশ ওয়েবসাইটে

আ. লীগের কেন্দ্রীয় কমিটিতে স্থান পেলেন যারা

Reporter Name / ১১১ Time View
Update : সোমবার, ২ জানুয়ারী, ২০২৩, ১২:০৮ অপরাহ্ন

বাংলাদেশ আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলন ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত হয় গত ২৪ ডিসেম্বর। সম্মেলনের ৮ দিন পর পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। রোববার (১ জানুয়ারি) আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা শেষে পূর্ণাঙ্গ কমিটির তালিকা প্রকাশ করা হয়।

কমিটিতে পদোন্নতির সংখ্যা কম হলেও পদক্রমে বেশ পরিবর্তন আনা হয়েছে। কিছু নতুন মুখও রাখা হয়েছে কমিটিতে। তবে কমিটিতে সভাপতিমণ্ডলীর সদস্যের একটি পদ ও শ্রমবিষয়ক সম্পাদক পদে এখনো কারো নাম ঘোষণা করা হয়নি। এছাড়া একটি সদস্য পদসহ মোট তিনটি পদ শূন্য।সম্মেলনের মধ্যদিয়ে টানা দশবারের মতো সভাপতি হয়েছেন শেখ হাসিনা এবং তৃতীয়বারের মতো সাধারণ সম্পাদক নির্বাচন করা হয় ওবায়দুল কাদেরকে।

সম্মেলনের দিন ৮১ সদস্যের কমিটির মধ্যে ৪৮টি পদে মনোনীত নেতাদের নাম ঘোষণা করেন শেখ হাসিনা। পরে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর বৈঠকে যুব ও ক্রীড়াবিষয়ক সম্পাদক হিসেবে মাশরাফি বিন মোর্ত্তজাকে, সভাপতিমণ্ডলীর নতুন সদস্য হিসেবে সিলেটের সৈয়দা জেবুন্নেছা হককে নির্বাচিত করা হয়।এছাড়া আওয়ামী লীগের উপপ্রচার সম্পাদক হয়েছেন গত কমিটির সদস্য সৈয়দ আব্দুল আওয়াল শামীম। ২৮টি সদস্য পদের মধ্যে ২৭টির নাম ঘোষণা করা হয় রোববার রাতে।

৮১ সদস্যের কমিটির মধ্যে ৭৮ পদে যারা

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। সভাপতিমণ্ডলীর সদস্য ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন, বেগম মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, কাজী জাফর উল্লাহ, পীযুষ কান্তি ভট্টাচার্য্য, ড. মো. আব্দুর রাজ্জাক, লেফটেন্যান্ট কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, শাজাহান খান, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া (বীর বিক্রম), অ্যাডভোকেট কামরুল ইসলাম, ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, জেবুন্নেছা হক, এ এইচ এম খায়রুজ্জামান লিটন ও সিমিন হোসেন রিমি। সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এছাড়া যুগ্ম-সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ, মাহবুবউল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম ও ডা. দীপু মনি। কোষাধ্যক্ষ এইচ এন আশিকুর রহমান।

সম্পাদকমণ্ডলীর সদস্য যারা

অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক পদে ওয়াসিকা আয়শা খান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক পদে ড. শাম্মী আহমেদ, আইনবিষয়ক সম্পাদক পদে অ্যাডভোকেট নজিবুল্লাহ হিরু, কৃষি ও সমবায়বিষয়ক সম্পাদক পদে ফরিদুন্নাহার লাইলী, তথ্য ও গবেষণা সম্পাদক পদে ড. সেলিম মাহমুদ, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক পদে আমিনুল ইসলাম, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ধর্মবিষয়ক সম্পাদক পদে অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা, প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে ড. আবদুস সোবহান গোলাপ মনোনীত হয়েছেন।

এছাড়াও বন ও পরিবেশবিষয়ক সম্পাদক পদে দেলোয়ার হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক পদে ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর, মহিলাবিষয়ক সম্পাদক জাহানারা বেগম, মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক পদে অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস, যুব ও ক্রীড়া সম্পাদক মাশরাফি বিন মোর্ত্তজা, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক পদে বেগম শামসুন নাহার, শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক পদে মো. সিদ্দিকুর রহমান, সংস্কৃতিবিষয়ক সম্পাদক পদে অসীম কুমার উকিল, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক পদে ডা. রোকেয়া সুলতানা মনোনীত হয়েছেন।

সাংগঠনিক সম্পাদক হয়েছেন আহমদ হোসেন, বি এম মোজাম্মেল হক, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, এস এম কামাল হোসেন, মির্জা আজম, অ্যাডভোকেট আফজাল হোসেন, শফিউল আলম চৌধুরী নাদেল এবং সুজিত রায় নন্দী। এছাড়া উপ-দপ্তর সম্পাদক হয়েছেন সায়েম খান ও উপপ্রচার সম্পাদক সৈয়দ আব্দুল আউয়াল শামীম।

সদস্য মনোনীত হলেন যারা

আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য মনোনীত হয়েছেন আবুল হাসনাত আবদুল্লাহ, নুরুল ইসলাম ঠান্ডু, বিপুল ঘোষ, দীপঙ্কর তালুকদার, আমিরুল আলম মিলন, বেগম আখতার জাহান, ডা. মুশফিক হোসেন চৌধুরী, প্রফেসর মেরিনা জামান, পারভীন জামান কল্পনা, সফুরা বেগম রুমি, অধ্যাপক আলী আরাফাত, তারানা হালিম, সানজিদা খানম, হোসনে আরা লুৎফা ডালিয়া, আনোয়ার হোসেন, আনিসুর রহমান, সাহাবুদ্দিন ফরাজি, ইকবাল হোসেন অপু, গোলাম রাব্বানী চিনু, মারুফা আক্তার পপি, উপাধ্যক্ষ রেমন্ড আরেং, গ্লোরিয়া সরকার ঝর্ণা, মোহাম্মদ সাঈদ খোকন, আজিজুস সামাদ আজাদ ডন, সাখাওয়াত হোসেন শফিক, নির্মল কুমার চ্যাটার্জী ও তারিক সুজাত। অবশিষ্ট একজনের নাম পরে ঘোষণা করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Developer Ruhul Amin