শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৪:৪১ অপরাহ্ন
নোটিশঃ
২৪ ঘন্টায় লাইভ খবর পেতে চোখ রাখুন প্রতিদিনের বাংলাদেশ ওয়েবসাইটে

প্রথম দিনেই মেট্রোরেলে চড়তে যাত্রীদের উপচেপড়া ভিড়

Reporter Name / ১০১ Time View
Update : বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর, ২০২২, ৫:৫৫ পূর্বাহ্ন

অনলাইন ডেস্ক:

রাজধানীতে মানুষের যাতায়াত সহজ করতে বহুল প্রতীক্ষিত ও দেশের প্রথম মেট্রোরেলের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার সকাল থেকেই আগারগাঁও স্টেশনে টিকিট সংগ্রহে যাত্রীদের উপচেপড়া ভিড় দেখা গেছে। সকালে রাজধানীর আগারগাঁও মেট্রো স্টেশনে গিয়ে দেখা যায়, মেট্রোরেলে চড়তে ভোর থেকেই লাইনে দাঁড়িয়েছেন যাত্রীরা। এমনকি অনেকেই রাত থেকেও অপেক্ষা করেছেন সেখানে। তবে এই যাত্রীদের অধিকাংশই মেট্রোরেলে শুধু ভ্রমণের অভিজ্ঞতা নেওয়ার জন্যই এসেছেন।স্টেশনের অপেক্ষমাণ যাত্রীরা তাদের অনুভূতি ব্যক্ত করে বলেন, ‘মেট্রোরেল বাংলাদেশের মেগা প্রজেক্টের একটি। জীবনে প্রথম মেট্রোরেলে উঠতে যাচ্ছি।’

আজ সকাল ৮টায় প্রথম ট্রেনটি রাজধানীর উত্তরার দিয়াবাড়ি স্টেশন থেকে আগাঁরগাওয়ের উদ্দেশে ছেড়ে আসে। তবে নির্ধারিত সময় থেকে এক ঘণ্টা সময় পেরিয়ে গেলেও আগারগাঁও স্টেশন থেকে ছেড়ে যায়নি মেট্রোরেল।

সকাল সাড়ে ৮টার পর টিকিট কাউন্টারে গিয়ে দেখা যায়, বিক্রয় মেশিন (ভেন্ডিং মেশিন) সাময়িকভাবে বিকল হয়ে গেছে। ৮টা ৩৫ মিনিটে যাত্রীরা প্রবেশ করে টিকিট কাটা শুরু করলে কিছুক্ষণ পর মেশিনটি বিকল হয়ে যায়। পরে স্টেশনের এক নির্দেশনায় বলা হয় কাউন্টার থেকে টিকিট কিনতে।মেট্রোরেলের অতিরিক্ত স্টেশন কন্ট্রোলার সোহেল রানা বলেন, কারিগরি ত্রুটিতে টিকিট ভেন্ডিং মেশিন আপাতত বন্ধ রয়েছে। ভেতরে কাজ চলছে। আশা করছি দ্রুতই ঠিক হয়ে যাবে। রামপুরা থেকে আসা ইমতিয়াজ মাহমুদ বলেন, ‘টিকিটের জন্য লাইনে বেশ কিছুক্ষণ অপেক্ষা করতে হয়েছে। তবে ঝামেলা বা ভোগান্তি ছাড়াই টিকিট পেয়ে ভালো লাগছে। আবদুল বারী নামের এক যাত্রী বলেন, ‘লাইনে অনেকক্ষণ দাঁড়ানোর পর টিকিট পেয়েছি। ম্যানুয়ালি সিস্টেম কিছুটা ধীরগতির বলে মনে হচ্ছে।

এর আগে বৃহস্পতিবার ভোর থেকেই দীর্ঘ লাইনে দাঁড়িয়ে ছিলেন মেট্টোরেলের যাত্রীরা। মেট্রোরেলে চড়ার প্রথম অভিজ্ঞতা নিতে রাজধানীর শ্যামলী থেকে আসা ফরহাদ হোসেন বলেন, ‘দেশে প্রথম মেট্রোরেল চালু হয়েছে। প্রথম দিনেই চড়তে এসেছি। স্টেশনে এসেই দেখি যাত্রীদের দীর্ঘ সারি।

ফার্মগেট থেকে আসা রফিকুল ইসলাম বলেন, ‘প্রধানমন্ত্রীর উদ্বোধনের পরে প্রথম দিনেই মেট্রোরেলে চড়তে এলাম ইতিহাসের সাক্ষী হতে। নগরবাসীর দীর্ঘদিনের ভোগান্তি অনেকটাই দূর হবে এবার।

জানা গেছে, শুরুতে সীমিত পরিসরে উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত চলবে মেট্রোরেল। বৃহস্পতিবার থেকে মেট্রোরেলে যাত্রী পরিবহন শুরু হয়েছে। সবকিছু ঠিক থাকলে আগামী বছরের ডিসেম্বর নাগাদ মেট্রোরেলে চড়ে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত যাতায়াত করা যাবে। আপাতত মেট্রোরেল উত্তরা থেকে আগারগাঁও চলার সময় মাঝের কোনো স্টেশনে যাত্রাবিরতি করবে না।

সাধারণ যাত্রীদের অবগতির জন্য মেট্রো স্টেশন কর্তৃপক্ষ জানিয়েছে, মেট্রোরেলে কোনো ধরনের পোষা প্রাণী বহন করা যাবে না। বিপজ্জনক বস্তু বহন করা যাবে না। মেট্রোর প্ল্যাটফর্মে পানের পিক বা থু থু ফেলা যাবে না। প্ল্যাটফর্ম ও মেট্রো ট্রেনে খাওয়া-দাওয়াও নিষেধ। প্ল্যাটফর্মের কোথাও কোনো ময়লা ফেলা যাবে না।এ ছাড়া মেট্রোরেলে ওঠা-নামার সময় মোবাইল ফোন ব্যবহার করা যাবে না। কোচের দরজায় হেলান দিয়ে দাঁড়ানো যাবে না। মোবাইল ফোনের স্পিকার অন করে রাখা যাবে না। কথা বলতে হবে নিচু স্বরে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Developer Ruhul Amin