রবিবার, ২৬ মে ২০২৪, ১১:০৫ পূর্বাহ্ন
নোটিশঃ
২৪ ঘন্টায় লাইভ খবর পেতে চোখ রাখুন প্রতিদিনের বাংলাদেশ ওয়েবসাইটে

ভারতের ‘গঙ্গা বিলাস’ মোংলা বন্দরে

Reporter Name / ৭২ Time View
Update : শনিবার, ৪ ফেব্রুয়ারী, ২০২৩, ১১:৫৫ পূর্বাহ্ন

অনলাইন  ডেস্ক:

ভারতের বহুলালোচিত প্রমোদতরি ‘গঙ্গা বিলাস’ মোংলা বন্দরে এসে পৌঁছেছে। শনিবার (৪ ফেব্রুয়ারি) দুপুর ২ টায় বন্দরের ৭ নম্বর জেটিতে এসে নোঙর করে বিলাসবহুল এই প্রমোদতরি। এসময় নৌপরিবহন মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী উপস্থিত হয়ে ভারতের প্রমোদতরি ‘গঙ্গা বিলাস’কে স্বাগত জানান। এসময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার প্রণয় ভার্মা, নৌপরিবহন মন্ত্রনালয়ের সচিব মোঃ মোস্তফা কামাল, মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মীর এরশাদ আলী, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেকসহ মোংলা বন্দরের উর্ধ্বতন কর্মকর্তারা।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মীর এরশাদ আলী এসময় বলেন, পাঁচ তারকা মানের বিলাসবহুল ‘গঙ্গা বিলাস’ মোংলা বন্দরে অবস্থানকালে পর্যটকদের নির্বিঘ্নে, নিরাপদ চলাচল ও নিরাপত্তায় যাত্রীদের অভ্যর্থনাসহ সকল প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহন করেন তারা। এছাড়া সম্প্রতি মোংলা বন্দরের মাধ্যমে ভারতের সাথে পণ্য পরিবহন শুরু হয়েছে। এ কার্যক্রমের মাধ্যমে ভারতের সাথে বন্ধুত্ব ও অর্থনৈতিক সম্পর্ক আরও জোরদার হবে বলে জানান তিনি।

গত ১৩ জানুয়ারি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বারাণসী গঙ্গার ঘাট থেকে এই বিলাসবহুল প্রমোদতরী যাত্রা শুরু করে। এতে সুইস, জার্মান ও আমেরিকার ৩২ জন পর্যটক রয়েছেন। তাদের জন্য এই প্রমোদতরীর ভেতরে রয়েছে মনোরঞ্জনের ব্যাপক আয়োজন। সেই সঙ্গে রয়েছে শরীরচর্চা, রুপচর্চার কেন্দ্র। এটিতে থাকতে পারবে ৮০ জন যাত্রী। ভেতরে রয়েছে মোট ১৮টি কেবিন। এলইডি টিভি থেকে শুরু করে রয়েছে সাজানো শৌচাগার ও বারান্দা।

বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা বলেছেন, গঙ্গা বিলাস রিভার ক্রুজ একটি গুরুত্বপূর্ণ উন্নয়ন যা ভারত ও বাংলাদেশ এবং এর জনগণকে সংযুক্ত করার জন্য নদী ব্যবস্থার শক্তি দেখায়। প্রায় দুই সপ্তাহ দেশের মধ্য দিয়ে যাওয়ার সময় বাংলাদেশের ঐতিহাসিক গুরুত্বপূর্ণ স্থানগুলো দেখা যাবে।রিভার ক্রুজ নিয়ে আনন্দ প্রকাশ করে হাইকমিশনার আরও বলেন, এটা শুধু দুই দেশের পর্যটনের সম্ভাবনা উন্মোচন করার উপায় নয়, মানুষের মধ্যে সংযোগ স্থাপনের একটি নতুন উপায়ও। এছাড়া যে নদীগুলি ঐতিহ্যগতভাবে ভারত ও বাংলাদেশকে সংযুক্ত করেছে এবং গঙ্গা বিলাস নদী ক্রুজ সেই সংযোগকে পুনরুজ্জীবিত করতে সক্ষম হবে।

বাংলাদেশের কিছু ঐতিহাসিক ও ঐতিহ্যবাহী স্থানের মধ্য দিয়ে রিভার ক্রুজ যাওয়ার বিষয়টি তুলে ধরে হাইকমিশনার প্রণয় ভার্মা বলেন, ক্রুজ এই স্থানগুলোকে বিশ্ব পর্যটন মানচিত্রে নিয়ে আসবে এবং পর্যটনের ওপর নির্ভরশীল স্থানীয় অর্থনীতিকে উপকৃত করবে।বিশ্বের সবথেকে লম্বা প্রায় ৩২’ শ কিলোমিটার এই ক্রুজটি ভারতের পাঁচটি রাজ্য ও গঙ্গা, যমুনা, মেঘনা ও ব্রক্ষ্মপুত্রসহ ২৭ টি নদী পাড়ি দিয়েছে। এ যাত্রার উদ্দেশ্য গ্রামীণ ভারত পর্যটনের বিকাশ বলে জানা গেছে। প্রমোদতরীটি বাংলাদেশে প্রায় ১৫ দিন থাকার কথা রয়েছে। এছাড়া এই ক্রুজটি ৫১ দিনে সফর শেষ করবে। বেনারসের সনত রবিদাস ঘাট থেকে বাংলাদেশে হয়ে ডিব্রুগড় পর্যন্ত এই জলযাত্রা বিদেশি পর্যটকরা উপভোগ করবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Developer Ruhul Amin